শীতকালে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখারসহজ উপায়

Medicine Specialist

ঠান্ডা যত বাড়ে, তার সঙ্গে লাফিয়ে লাফিয়ে বাড়ে আপনার শারীরিক অস্বস্তিও? ঘাড়-মাথায় অবাধ্য যন্ত্রণা হয়, বেড়ে যায় টেনশন? যাঁরা উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন বা অল্পেতেই টেনশন করার অভ্যেস আছে, তাঁরা অতি অবশ্যই এই ধরনের কোনও অস্বস্তি টের পেলেই ডাক্তারের শরণাপন্ন হোন, প্রেশার মাপান। জেনে রাখুন, শীতকালে তাপমাত্রা যত কমে, তত বাড়ে আপনার রক্তচাপ। তাই শীতের জায়গায় বেড়াতে গেলেও এই ধরনের রোগীদের বিশেষ সাবধানতা অবলম্বন করা উচিত। আসলে যত বেশি ঠান্ডা পড়ে, তত সংকুচিত হয় আপনার রক্তবাহী নালীগুলি। তার মধ্যেও রক্ত চলাচল যথাযথ রাখতে গেলে শরীরকে রক্তচাপ বাড়াতেই হয়। ফলে যাঁরা উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন, তাঁদের এই ঋতুতে একটু বেশিই সাবধানে থাকা উচিত, তা না হলে কিন্তু হার্ট অ্যাটাক পর্যন্ত হতে পারে।

শীতকালে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার কয়েকটি সহজ উপায় অবশ্য আছে। প্রথমত, যাঁদের রক্তচাপ বেড়ে যাওয়ার সমস্যা আছে, তাঁরা বাইরের কাজ এড়িয়ে চলতে পারলে ভালো হয়। খোলা আকাশের নিচে ঠান্ডায় আপনি যত বেশিক্ষণ থাকবেন, তত সংকুচিত হবে রক্তনালী, তত বেশি বাড়বে রক্তচাপ। তাই ঘরের মধ্যে বা নিয়ন্ত্রিত তাপমাত্রায় থাকার চেষ্টা করুন। তাতে শরীরের স্বাভাবিক তাপমাত্রা বজায় থাকবে। দ্বিতীয়ত, লেয়ার করে পোশাক পরতে পারলে সবচেয়ে ভালো হয়। কখনও গরম লাগলে না হয় এক-আধটা আস্তরণ খুলে রেখে দেবেন! কিন্তু গ্লাভস, মাফলার, টুপি ছাড়া বাইরে বেরনোটা উচ্চ রক্তচাপে যাঁরা ভোগেন, তাঁদের ক্ষেত্রে বোকামি। তিন নম্বর, পুষ্টিকর, সুষম খাবার খাওয়ার চেষ্টা করুন। শীত পড়েছে বলেই একগাদা তেল-মশলা দিয়ে গরগরে করে রাঁধা খাবার খেলে হিতে-বিপরীত হতে পারে। চার, খুব বেশি চা-কফি বা অ্যালকোহল থেকেও দূরে থাকা উচিত। এর প্রতিটিই শরীরের তাপমাত্রা বাড়ায়। পাঁচ, যাঁরা জিমে যান নিয়মিত, তাঁরাও খুব ঠান্ডা দিনগুলোয় হেভি ওয়েটলিফটিং করবেন না। হৃদয়ে বাড়তি চাপ পড়ে, এমন কোনও কাজই করা উচিত নয়।

এই প্রসঙ্গে আরও একটা কথা জেনে রাখা দরকার। আচমকা আবহাওয়ার পরিবর্তন হলেও কিন্তু রক্তচাপ বাড়ে। শীতকালে একেবারেই নড়াচড়া হচ্ছে না, কিন্তু প্রচুর খাওয়াদাওয়া করে ওজন বাড়িয়ে ফেলেছেন? সেক্ষেত্রেও কিন্তু হুট করেই রক্তচাপ বেড়ে যেতে পারে। তাই সুস্থ থাকতে চাইলে সঠিক ডায়েট ও প্রয়োজনীয় শারীরিক পরিশ্রম দুটো দিকেই খেয়াল রাখতে হবে।

বিশেষজ্ঞ বৃন্দ