মুখে অবাঞ্ছিত লোম কেন গজায়?

Internal Medicine

হরমোনের ভারসাম্যহীনতাই মূলত এর জন্য দায়ী। প্রত্যেক নারী ও পুরুষের শরীরে টেসটোসটেরন

(Testosteron) নামক এক ধরনের হরমোন রয়েছে। এই টেসটোসটেরন হরমোনকে ‘পুরুষ হরমোন’ নামে অভিহিত করা হয়। পুরুষের পাশাপাশি মেয়েদের শরীরেও এই টেসটোসটেরন হরমোন সামান্য পরিমাণ থাকে। কিন্তু মেয়েদের শরীরে এই হরমোনের পরিমাণ বেশি থাকলে অথবা হরমোনের পরিমাণ বেড়ে গেলে মেয়েদের শরীরেও পুরুষের মত অধিক লোম গজাতে পারে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় মেয়েদের এই শারীরিক সমস্যাটিকে হারসুটিজম (Hirsutism) বলা হয়।

Unwanted facial hair refers to a condition where there is an abnormal growth of hair on a woman’s face, especially in the areas which generally do not have hair.

অসংখ্য ঔষধের মধ্যে আজকে আমি এমন কিছু হোমিওপ্যাথিক রিমেডি নিয়ে আলোচনা করবো যেগুলো ব্যবহার করলে কোন ক্ষতি ছাড়াই আপনার অপ্রত্যাশিত লোম চিরদিনের জন্য  ঝরে যাবে। লক্ষন ভিত্তিক অন্য মেডিসিনও আসতে পারে।

Unwanted facial hair gets steadily reduced over the course of the treatment, and there are no associated side effects. Oleum Jecoris Aselli, Sepia Succus, Oophorinum, Natrum Muriaticum, and Calcarea Carbonica are the top remedies for unwanted facial hair.

১.Oleum Jecoris Aselli –অপ্রত্যাশিত লোম দূর করার সবচেয়ে কার্যকরী হোমিওপ্যাথিক ঔষধ হচ্ছে Oleum Jecoris Aselli. Oleum Jecoris Aselli  is a medicine prepared from cod liver oil that is obtained from various species of fish (usually of the genus Gadus).

২.Sepia(সিপিয়া)– উপযোগিতাঃ ঠান্ডা লাগার প্রবণতা, স্তনদুগ্ধপায়ী শিশু, শ্লেষ্মাক্ষরণ বর্ধিত, আলস্য, কৃশ/ শুকনে ব্যক্তি। চুল কালো, দৃঢ় পেশিতন্তু অথচ নম্র ও শান্ত প্রকৃতি ( পালস) এমন লোকদের রোগে উপযোগী। সাধারণতঃ গর্ভাবস্থায় যেসব অসুখ, হয়ে থাকে, প্রসূতি অবস্হায় বা স্তনদানকালে যে সব অসুখ হয়ে থাকে যেসব রোগে হঠাৎ অবসন্নতা, নিমগ্নভাব ও মূর্ছামতো হয় ( মিউরেক্স, নাক্স-ম) এমন রোগে উপযোগী।এ ওষুধকে “ধোপানীর ওষুধ” বলা হয়, কারণ কাপড় কাচিয়ে বা ইস্ত্রি করে রোগ হয় বা বেড়ে যায়। For Unwanted Hair due to Hormonal Imbalance. পুরুষালি গঠনের স্ত্রীলোক, স্ত্রীলোকের গঠনের পুরুষলোক, হরমোন প্রবাহের রুদ্ধগতি জনিত অসুস্হতা।

৩.Natrum Muriaticum –নেট্রাম মিউর:- চুলের লাইন বরাবর খুসকি বা এই রকম ছাল ওঠা জাতীয় যে-কোন চর্মরোগে নেট্রাম মিউর প্রযোজ্য। ইহার প্রধান প্রধান লক্ষণ হলো মুখ সাদাটে এবং ফোলা ফোলা, বেশী বেশী লবণ বা লবণযুক্ত খাবার খায়, কথা শিখতে বা পড়াশোনা শিখতে,ঋতুস্রাবে রক্তক্ষরণ হয় খুবই অল্প,পা মোটা কিন্তু ঘাড় চিকন ইত্যাদি।

For Unwanted Hair on the Upper Lips

Natrum Mur. is used extensively to treat unwanted facial hair that grows on the upper lip.

৪. Calcarea Carbonica –কালকেরিয়া কার্ব:- সোরিক, সাইকোটিক ও গভীর টিউবারকুলার । ইহার রোগি শীতকাতর ও হাইড্রোজেনয়েড ধাতুযুক্ত । যে সকল রোগী বর্ষায় ভিজা আবহাওয়া এবং যে সকল খাদ্রে জলীয় অংশ বেশী তাহা সহ্য করিতে পারেনা । এর পশ্চাতে সাইকোসিস দোষই ক্রিয়াশীল । সাইকোসিস দোষ সোরার সহিত পরিপূর্ন আকারে সংমিশ্রিত হয়ে টীউবারকুলার প্রাপ্ত হলেই ঐ ধাতু উৎপন্ন হয় । ইহা অতিশয় প্রয়োজনীয় ঔষধ ।

Unwanted Hair in Obese Women

Calcarea Carb. is used to treat unwanted facial hair in females who have a tendency to grow fat.

সঠিক রোগীলিপি রেপার্টরী করে ঔষধ এবং মাত্রা (পাওয়ার) নির্বাচন করবেন।

রোগীরা ডাক্তারের পরামর্শ ছাড়া নিজে নিজে ঔষধ কিনতে যাবেন না (হিতের বিপরীত ঘটবে)

ডাঃ এম এ রহমান

Health Consultant

বিশেষজ্ঞ বৃন্দ