অন্তঃসত্ত্বা অবস্থায় নারীদের কোমর ব্যথা, কারণ ও প্রতিকার

Gynecologist

গর্ভধারণের শুরু থেকেই শরীরের কিছু হরমোনের নিঃসরণ বেড়ে যায়। এর মধ্যে প্রজেস্টেরন এবং রিলাক্সিন হরমোন সন্তান জন্মদানের প্রস্তুতি হিসেবে কোমরের বিভিন্ন জয়েন্ট এবং লিগামেন্টসকে নরম এবং ঢিলা করে দেয়। এর ফলে মায়ের শরীর অস্থিতিশীল হয়ে ওঠে। জয়েন্টের ভার বহন ক্ষমতা কমে যায় এবং হাঁটার সময়, অনেক বসে থাকলে, নিচে চেয়ার থেকে ওঠার সময় বা কোন কিছু তোলার Professor Doctor Munira Ferdausiসময় ব্যথা অনুভূত হয়। গর্ভাবস্থায় জরায়ু বড় হওয়ার সঙ্গে সঙ্গে অন্ত:স্বত্ত্বার শরীরের ভর-কেন্দ্রও পরিবর্তিত হয় এবং পেটের পেশীগুলো সম্প্রসারিত ও দুর্বল হয়ে যায়। এর ফলে মায়ের Posutre আক্রান্ত হয় এবং পিঠের দিকে,কোমরের উপর অতিরিক্ত চাপ পরে।

প্রতিকারঃ

# বসে থাকা বা দাঁড়ানোর সময় মেরুদণ্ড সবসময় বাঁকা করে না রেখে সোজা রাখতে হবে ।

# গর্ভাবস্থায় বেশি উচু হিল জুতা না পরে নিচু স্যান্ডেল পরা উচিত যাতে, করে শরীরের ভার সমানভাবে পায়ের পাতার উপর ছড়িয়ে পড়ে ।

# যোগব্যায়াম, মেডিটেশন ব্যথা কমাতে সাহায্য করে। পিঠে ও কোমরে হালকা ম্যাসাজও করা যেতে পারে।

# উষ্ণ গরম পানির ভাপ মাংস পেশীকে রিলাক্স করে ব্যাথা কমাতে সাহায্য করে , তবে খেয়াল রাখতে হবে এই উষ্ণতা যাতে চামড়ার জন্য সহনীয় পর্যায়ে থাকে । অনেকের ক্ষেত্রে ঠাণ্ডাও একইভাবে ব্যথার উপশম করতে পারে ।

# পিঠের মাংস পেশী ম্যাসাজ করেও ব্যথা থেকে কিছুটা মুক্তি পাওয়া যায় ।

# এই সময় গভীর ঘুম ব্যথানাশক হিসেবে কাজ করে। এক্ষেত্রে ঘুমের সময় আরামদায়ক পজিশনে শুতে হবে । চিত হয়ে না শুয়ে যে কোন একদিকে কাত হয়ে শোয়া বাঞ্ছনীয় । দরকার হলে পেটের নিচে বালিশ রেখে শুতে পারেন ।এতে আরও উপকার বেশি পাবেন ।

# দীর্ঘক্ষণ একই অবস্থানে বসে বা দাড়িয়ে না থেকে কিছুক্ষণ পর পর অবস্থানের পরিবর্তন করুন । হাটাহাটি করুন। কিছুক্ষণ হেলান দিয়ে বসুন। কিছুক্ষণ সোজা হয়ে বসুন। কিছুক্ষণ দাড়িয়ে থাকুন।

এই ধরনের ব্যথা পেটের সামনে থেকে পিছনে বা পায়ের দিকে ছড়িয়ে পড়ে, কিছুক্ষণ পর পর আসে ও সময়ের সাথে সাথে তা বাড়তে থাকে, তাহলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে ।

Prof. Dr. Munira Ferdausi

বিশেষজ্ঞ বৃন্দ