হেভি ব্লিডিং থেকে শরীরে কি কি সমস্যাগুলো হতে পারে?

Gynecologist

এই সময়ে অনেক মেয়েরাই স্বাস্থ্যঝুঁকিতে থাকে। অনেকের ক্ষেত্রেই মাসিক চলাকালীন যোনিপথে যন্ত্রণা, পেটে অস্বাভাবিক ব্যথা অথবা শরীরের পিছনের অংশে ব্যথা হয়। এছাড়া মানসিক অস্বস্তি তো আছেই! জরায়ুতে কোনো সমস্যা থাকলে কোষ্ঠকাঠিন্য, পীঠে ব্যথা, বার বার প্রসাবের চাপ এই ধরনের কিছু উপসর্গও দেখা যায়। আবার যাদের হেভি ব্লিডিং হয়, তাদের মধ্যে ক্লান্তি, বমি বমি ভাব, খাবারে অরুচি, শরীরে ব্যথা এই ধরনের অনেক সমস্যাই হতে পারে। হরমোনের প্রভাবে মাসিকের সময় পেট ব্যথা হতে পারে, তবে সহনীয় মাত্রা অতিক্রম করলে সেটা চিন্তার বিষয়। আপনার শরীরে বাসা বাঁধা বড় কোনো রোগের লক্ষণ হতে পারে এটি।

আগেই বলেছি, জরায়ুতে ক্যান্সার, টিউমার থাকলে এই ধরনের অস্বাভাবিক ফ্লো থাকে। ঠিকমতো চিকিৎসা না করালে এটা থেকে পরবর্তীতে ইনফার্টিলিটি বা বন্ধ্যাত্ব পর্যন্ত হতে পারে। ইউরেটাসে সমস্যা থাকলে অনেকের ক্ষেত্রে বাচ্চা গর্ভে আসার পর মিসক্যারেজ (Miscarriage) হয়ে যায়। তাই মাসিকের যেকোনো সমস্যাকে অবশ্যই গুরুত্ব দিতে হবে এবং এই ব্যাপারে বিশেষজ্ঞের সাথে খোলামেলা কথা বলতে হবে।

 

হেভি ব্লিডিং এর সমস্যাগুলো  -

তাহলে জেনে নিলেন, হেভি ব্লিডিং এর কারণ ও এর থেকে হওয়া সমস্যাগুলো সম্পর্কে! অনেকেই একে স্বাভাবিক বলে ধরে নেন, কিংবা ভয়ে বা সংকোচে মুখ খোলেন না! কিন্তু সুস্থ ও স্বাভাবিক জীবনযাপনের জন্য একটু সচেতন তো থাকতেই হবে, তাই না? শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখুন, সুষম খাবার গ্রহণ করুন ও সেই সাথে শরীরকে সচল রাখুন। যেকোনো সমস্যায় চিকিৎসকের পরামর্শ নিন। সুস্থ থাকুন, সুস্থ রাখুন!

বিশেষজ্ঞ বৃন্দ