মাত্রাতিরিক্ত ওজনে বাড়ে ক্যান্সারের ঝুঁকি

    দেহে অতিরিক্ত ওজন বৃদ্ধিতে আটটি ক্যান্সার হওয়ার আশঙ্কা থাকে। এর মধ্যে রয়েছে গলব্লাডার, থাইরয়েড, লিভার ক্যান্সার, পাকস্থলী, অগ্নাশয় ক্যান্সার ইত্যাদি। সম্প্রতি এক গবেষণায় স্থূলতা এবং ক্যান্সারের মধ্যের এ যোগসূত্রের তথ্য উঠে এসেছে।

    তবে গবেষকদের মতে অতিরিক্ত ওজন কমিয়ে আবার আস্তে আস্তে বৃদ্ধিতে ক্যান্সারে এই ঝুঁকি কমে যায়। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডাব্লিউএইচও) এর তথ্য অনুযায়ী ১৯৮০ থেকে এই পর্যন্ত বিশ্বব্যাপী স্থুলতার পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে দ্বিগুণেরও বেশি। এছাড়া স্থুলতার কারণে ক্যান্সার এ আক্রান্ত হওয়া ছাড়াও দেহে বিভিন্ন রোগ আক্রান্ত হওয়ার সম্ভাবনা তো আছেই।

    পূর্ববর্তী এক গবেষণায় ডঃ কোল্ডইটজ ও তার দল চিহ্নিত করেন কোলন ক্যান্সার, খাদ্যনালী,কিডনি, স্তন, এবং জরায়ু ক্যান্সারের সঙ্গে স্থুলতার যোগসূত্র আছে। নতুন গবেষণায় আরও প্রায় আটটি ক্যান্সারের যোগসূত্র পেয়েছে গবেষকদল।

    অস্বাস্থ্যকর খাদ্য, হরমোনের পরিবর্তন, কম ঘুম হওয়া, বিশৃঙ্খল জীবনধারা ইত্যাদির কারণে মানুষ স্থূলতা ধারণ করে থাকে। এছাড়াও চিকিৎসায় ঔষধের কারণেও এটা হতে পারে। প্রতিদিনের সঠিক খাদ্যাভ্যাস থাকলে অতিরিক্ত ওজন বৃদ্ধি নিয়ন্ত্রণ করা সম্ভব। স্থূলতা দূর করতে চাই শারীরিক পরিশ্রম এবং একটি সঠিক খাদ্যাভ্যাস।